কঠোর পরিশ্রম ও জেদে যা করে দেখালেন বাংলার যুবক, পুরো দেশ জুড়ে বাংলার নাম উজ্জ্বল করলেন!

বর্তমান যুগের তীব্র প্রতিযোগিতার মধ্যে সফল হওয়া এক কঠিন চ্যালেঞ্জ। কিন্তু ইচ্ছে শক্তি থাকলে যে বাস্তব জীবনে একটা সঠিক লক্ষ্য নিয়ে এগোলে সাফল্য আসে সেটাই প্রমাণ করলেন এক যুবক।একাগ্রতা, জেদ আর ইচ্ছাশক্তি থাকলে জীবনে সফলতা আসবেই, এবার প্রমাণ করে দেখালেন বাঁকুড়ার জঙ্গলমহলের সারেঙ্গার বাসিন্দা পার্থ কারণ একাধিকবার সাফল্যের দোরগোড়ায় পৌঁছেও সফলতা আসেনি, তাতেও ভেঙ্গে পড়েননি এই যুবক। অবশেষে তাক লাগানো সাফল্য তাঁর। সারা ভারতের সামনে বাংলার নাম উজ্জ্বল করলেন এই যুবক।

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের ( UPSC) জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার পরীক্ষায় (Geological Survey of India Examination) একেবারে সপ্তম স্থান অধিকার করে ফেলেছেন তিনি। তাঁর এই সাফল্যে খুশীর হাওয়া জঙ্গল মহল জুড়ে।ছোটো থেকেই অত্যন্ত ‘মেধাবী’ হিসেবেই পরিচিত সারেঙ্গার পার্থ করণ। বাবা অলোক করণ অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষক, মা সন্ধ্যা করণ গৃহবধূ

```

২০০৯ সালে সারেঙ্গা মহাত্মাজী স্মৃতি বিদ্যাপীঠ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে কলকাতার স্কর্টিশ চার্চ কলেজ থেকে পদার্থ বিদ্যা বিভাগে অনার্সে ভর্তি হন। পরে সেখান থেকে পাশ করে আইআইটি গৌহাটি থেকে মাস্টার্স করেন তিনি। পরে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষার জন্য কোচিং নিতে দিল্লীতে যান।সেই সময় চার চারবার সিভিল সার্ভিস পরীক্ষায় অংশগ্রহণ করেও সফলতা আসেনি। তার মধ্যেও ভেঙ্গে পড়েনি উদ্যমী এই যুবক।

বিষয় পরিবর্তন করে জিওলজিক্যাল সার্ভে অফ ইণ্ডিয়ার পরীক্ষার জন্য নতুন করে প্রস্তুতি নিতে শুরু করেন। সেখানে প্রথমবার সাক্ষাৎকার পর্ব পর্যন্ত পৌঁছেও সাফল্য আসেনি।কিন্তু এবার একেবারে সাফল্যের চূড়ায় পৌঁছে গেলেন তিনি। ওই পরীক্ষাতেও সর্বভারতীয় ক্ষেত্রে সপ্তম স্থান অধিকার করে নিলেন তিনি।

```

কঠোর পরিশ্রম করেছেন তিনি এই জায়গা পর্যন্ত পৌঁছাতে। তবে তিনি যে ভুলগুলি করেছেন যার জন্য এত চেষ্টা করেও তিনি বারংবার ব্যর্থ হয়েছেন সেই ভুলগুলি যাতে অন্য কেউ না করে তার জন্য তিনি সবাইকে সাহায্য করতে সদা প্রস্তুত। তিনি জানিয়েছেন তিনি অন্যদের সাহায্য করতে এগিয়ে আসবেন যারা বারংবার চেষ্টা করেও ব্যর্থ হচ্ছে।